বুধবার, ৭ আগস্ট, ২০১৩

দৈনিক আমার দেশ পত্রিকা বিকল্প প্রেসে ছাপাতে সরকারের বাধা দান কেন অবৈধ ও বেআইনি ঘোষিত হবে না- হাইকোটের রুল জারি

 দৈনিক আমার দেশ পত্রিকা বিকল্প প্রেসে ছাপাতে সরকারের বাধা দান কেন অবৈধ ও বেআইনি ঘোষিত হবে না- তা জানতে চেয়ে দুই সপ্তাহের রুল জারি করেছেন হাইকোর্ট।

পত্রিকা কর্তৃপক্ষের এক রিট আবেদনের শুনানি শেষে বুধবার সরকারের প্রতি এ রুল জারি করেন বিচারপতি এম ইনায়েতুর রহিম ও এবিএম আলতাফ হোসেনের সমন্বয়ে গঠিত অবকাশকালীন হাইকোর্ট বেঞ্চ।

রুলে বিবাদী করা হয়েছে স্বরাষ্ট্র সচিব, তথ্য সচিব, পুলিশের আইজি, ঢাকার জেলা প্রশাসক, ডিএমপির রমনা জোনের সহকারী কমিশনার (এসি), রমনা ও তেজগাঁও থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে (ওসি)। তাদেরকে দুই সপ্তাহের মধ্যে এ রুলের জবাব দিতে বলা হয়েছে।

আদালতে আমার দেশের পক্ষে ছিলেন, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি এ জে মোহাম্মদ আলী ও রিট আবেদনকারীর আইনজীবী অ্যাডভোকেট সালেহউদ্দিন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল জাহাঙ্গীর কবির।

উল্লেখ্য যুদ্ধাপরাধ ট্রাইব্যুনালের বিচারকের কথিত স্কাইপিতে কথোপকথন প্রকাশ এবং রাষ্ট্রদ্রোহসহ নানা অভিযোগে গত ১১ এপ্রিল দৈনিক আমার দেশের ভারপ্রাপ্ত সম্পাদক মাহমুদুর রহমানকে গ্রেফতার করা হয়। এর পর তার বিরুদ্ধে পবিত্র কাবা শরিফের গিলাফ পরিবর্তনের ছবি বিকৃত করে ও মিথ্যা ক্যাপশন দিয়ে প্রকাশের মাধ্যমে মুসলামানদের ধর্মীয় অনুভূতিতে আঘাত দেওয়ার অভিযোগে আরও একটি মামলা দায়ের করা হয়।

সম্পাদককে গ্রেফতারের পর ওই রাতেই আমার দেশের ছাপাখানা সিলগালা করে দেওয়া হয়। এরপর দু’দিন দৈনিক সংগ্রামের ছাপাখানা আল ফালাহ প্রিন্টিং প্রেসে দৈনিক আমার দেশ ছাপা হয়। ১৩ এপ্রিল পুলিশ এতে বাধা দেয় এবং রাতেই রমনা থানায় দৈনিক সংগ্রামের ছাপাখানায় বেআইনিভাবে দৈনিক আমার দেশ ছাপানোর অভিযোগে একটি মামলা দায়ের করেন সহকারী কমিশনার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট (প্রকাশনা) নাসরিন সুলতানা। প্রিন্টিং প্রেসেস অ্যান্ড পাবলিকেশনস (ডিক্লারেশন অ্যান্ড রেজিস্ট্রেশন) অ্যাক্ট ১৯৭৩ এর ৩২ ও ৩৩ ধারা অনুযায়ী দায়ের করা মামলায় মাহমুদুর রহমানের মা আমার দেশ পাবলিকেশন্সের ভারপ্রাপ্ত মাহমুদা বেগম ও দৈনিক সংগ্রামের সম্পাদক আবুল আসাদকে আসামি করা হয়। তারা হাইকোর্ট থেকে জামিন নিয়েছেন। গত ২২ মে হাইকোর্ট মামলাটি ৩ মাসের জন্য স্থগিত করেছেন।

পরে দৈনিক আমার দেশ পত্রিকা বিকল্প প্রেসে ছাপাতে সরকারের বাধা দানের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করে আমার দেশ কর্তৃপক্ষ।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন